সন্ধ্যা ৭:২৮, রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
শিরোনাম:
দুর্ঘটনা মুক্ত নৌপথ গড়তে নৌযানগুলোর ফিটনেস ও চালকদের যোগ্যতা সনদ যাচাই করতে, নদীতে মেরিন কোর্ট বসে। ‘চালকের ভুলে’ ৫০০ টন সার নিয়ে ডুবেছে জাহাজটি বাগেরহাট জেলার,, মোড়েলগন্জ থানাধীন ৯ নং ওয়ার্ডে আবারও ডাকতী,,, মোংলা বন্দরে ছয় মাসে বিদেশি জাহাজ এসেছে ৪৪০টি,, লোক দেখানো ড্রেজিং প্রকল্প দক্ষিণ অঞ্চলে,,, আলহামদুলিল্লাহ! দীর্ঘদিন পরে আবারও “বিশ্ব ইজতেমা” হবে,,, টেকনাফে পর্যটকবাহী নোঙর করা জাহাজে আগুন মেহেন্দিগঞ্জে পুলিশের হাতে ৪ ডাকাত আটক,,, ★★জাহাজের নাবিক কে ছুরি মেরে আঘাত★★ শীতলক্ষ্যা-ধলেশ্বরী : জাহাজের এলোপাতাড়ি নোঙরে ঝুঁকিতে নৌপথ★★★ তারিখঃ ২৭ নভেম্বর ২০২২ খ্রিঃ রোজ রবিবার, সময় সকাল ৬.০১ মিনিট হইতে সারাদেশে নৌ পথে সকল কার্গো, বাল্কহেড এর নৌ শ্রমিকরা অবিরাম কর্মবিরতি পালনের জন্যে,,,, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। নারায়ণগঞ্জে ডকইয়ার্ডে সিলিন্ডার বিস্ফোরণে জাহাজ শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে ক্রেনের ধাক্কায় প্রাণ গেল জাহাজ শ্রমিকের ৫০ জেলেকে কোস্টগার্ড ডিজি’র জীবনরক্ষাকারী উপকরণ বিতরন চরপাড়া ঘাটের ইজারা স্থগিতের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার ডেক ফেটে পশুর নদীর চরে আটকা কয়লা বোঝাই কার্গো বঙ্গোপসাগরে লঘুচাপ, আরও শক্তিশালী হতে পারে,,,,, পার্কিরচর এসে যারা এংকর করবেন অবশ্যই কর্ণফুলীর মুখের ১ নাম্বার সবুজ বয়ার ভিতরে করবেন,,,, রাতের আঁধারে সুরমা নদীতে,,,, ডিজি শিপিং কর্তৃক অনুমোদিত,,,, আবারও সুন্দরবনের হরিণের মাংসসহ চোরা শিকারি আটক ৯৩ বছর বয়সী ঐতিহ্যবাহী রকেট স্টিমার মাহসুদের ছুটে চলা ; ❌ বয়কট চরপাড়া ঘাট ❌ রামপালের কয়লা নিয়ে বিদেশি জাহাজ মোংলায়, চলছে খালাসের কাজ ১২ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি আশুগঞ্জ নৌবন্দরে বিআইডব্লিউটিএর নাম ভাঙ্গিয়ে নদীতে রাতের আঁধারে নঙ্গর করা জাহাজ থেকে এই রশিদের মাধ্যমে তারা চাঁদাবাজি করে বেড়াচ্ছে! বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল বন্ধ ছাড়পত্রহীন জাহাজ, পণ্য পরিবহন নৌ রুটে বিশৃঙ্খলার আশংকা লঞ্চে হামলার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার ভোর থেকে বরিশাল-ভোলা রুটে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। সিরিয়াল বিহীন লাইটার জাহাজ চলাচল করায় নৌ-সেক্টরে বিশৃংখলার আশংকা

লোক দেখানো ড্রেজিং প্রকল্প দক্ষিণ অঞ্চলে,,,

মেরিন নিউজ ২৪ ডেস্ক।। আপডেটঃ রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:৪৭ এএম 76 বার পড়া হয়েছে

নাব্য সংকট রোধে দক্ষিণাঞ্চলের বিভিন্ন নদীর ৪৭টি পয়েন্টে চলতি মাসের শুরুতে খনন শুরু করেছে ড্রেজিং বিভাগ। ইতোমধ্যে বরিশাল নৌবন্দরে এ কার্যক্রম চলমান। কিন্তু বরিশাল-ঢাকাসহ এ অঞ্চলের নদীগুলোতে নাব্যতা ফেরাতে যে ধরনের টেকসই ড্রেজিং করা দরকার তার ধারে কাছেও যাচ্ছে না সংশ্লিষ্টরা। অনেকটা লোক দেখানো ড্রেজিং চলছে বিভিন্ন পয়েন্টে। এবার খননের জন্য ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। অবশ্য নৌযান শ্রমিক ও মাস্টাররা নদীর বালু নদীতে ফেলায় এই খননকে অর্থের অপচয় বলে দাবি করেছেন।

বরিশাল নৌবন্দরের কীর্তনখোলা নদীতে টানা ১০ দিন ধরে ড্রেজিং চলছে। পাইপ দিয়ে সেই বালু ফেলা হচ্ছে নদীর মধ্যে।

আশপাশের একাধিক লঞ্চের স্টাফ জানায়, ধীর গতিতে চলছে খনন। এরই মধ্যে যন্ত্রাংশ ভেঙে যাওয়ায় ক’দিন বন্ধও ছিল। কিন্তু কি পরিমাণ খনন হচ্ছে তো বোঝার উপায় নেই।

পারাবাত লঞ্চের মাস্টার শামীম আহমেদ বলেন, তাদের প্রস্তাব অনুযায়ী ঢাকা-বরিশাল রুটের ৪টি স্পটে এখনও খনন শুরু হয়নি। বিশেষ করে বরিশাল নৌবন্দরে বিকল্প পন্টুনের ব্যাবস্থা না করে খনন করায় লঞ্চ ভেড়াতে বেগ পেতে হচ্ছে। কথা ছিল খনন চলাকালীন সকল লঞ্চ বন্দর থেকে সরিয়ে বিকল্প পন্টুনে রাখবো। এখানে একদিকে যেমন খনন গভীরে করা হচ্ছে না। অপরদিকে নদীর মধ্যেই বালু ফেলা হচ্ছে।

সুন্দরবন লঞ্চের মাস্টার মজিবর বলেন, টেকসই ড্রেজিং করার জন্য বন্দর সংলগ্ন কীর্তণখোলা নদীর অন্তত ২০ ফিট গভীরে খনন দরকার। কারণ হিসেবে তিনি জানান, ঢাকা-বরিশাল বড় লঞ্চে কমপক্ষে ১৬ ফিট পানি দরকার। কিন্তু এবারও তারা বন্দরে ১৫ ফুটের বেশি গভীরে খনন করবে না। এভাবে যেনযেতন খনন করে প্রতিবছরই ড্রেজিং বিভাগ অর্থের অপচয় করেছে।সঠিকভাবে সার্ভে না করায় ড্রেজিং এর সুফল পাওয়া যাচ্ছে না। প্রতিবছর যে ড্রেজিং হয় তা বোঝার উপায় নেই। যে কারণে এবছর শুস্ক মৌসুম আসার আগেই ঢাকা-বরিশাল রুটের অন্তত ৪টি স্পটে নাব্য সংকট দেখা দিয়েছে। মেহেন্দীগঞ্জ, ভোলায় নাব্য সংকটে লঞ্চ ভেড়ানো যায় না। অথচ এ বছরও কোটি কোটি টাকায় যে ড্রেজিং চলছে তা পরিকল্পনার অভাবে গচ্ছা যাবে।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএ’র ড্রেজিং বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিজানুর রহমান ভুইয়া সাংবাদিকদের বলেন, দক্ষিণাঞ্চলে নাব্য সংকট দেখা দেয়া বিভিন্ন নদীর ৪৭টি পয়েন্টে খনন শুরু করেছেন। প্রায় ৩০ লাখ ঘনমিটার বালু উত্তোলনে ব্যয় হবে ১২ কোটি টাকা। তিনি বলেন, বর্তমানে যে ব্যবস্থা আছে সেই উপায়েই তারা খনন করছেন।

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Mahadi Hasan Sumon

আপলোডকারীর সব সংবাদ