রাত ২:২০, রবিবার, ২৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ
শিরোনাম:
গ্যাস, কাচামালের সংকট: চ্যালেঞ্জের মুখে জাহাজ নির্মাণ শিল্প,,,,, চট্টগ্রাম বন্দরে ভেড়ানো যাচ্ছে না ২০০ মিটার দৈর্ঘ্যের জাহাজ,,,, বানিসান্তা বাজার অনির্দিষ্টকালের জন্য বয়কট করা হলো,,,,, আন্দোলন ঈদ পর্যন্ত স্থগিত, নৌ চলাচল স্বাভাবিক থাকবে,,,,,, পূর্ব নোটিশ ছাড়াই তাসরিফ সিরিজের সব লঞ্চের রুট পারমিট স্থগিত! টানা ৭ মাস ছোট নৌযান চলাচল বন্ধ: নিষেধাজ্ঞা উপেক্ষিত…. বাগেরহাটে খালে পড়ে ড্রেজার শ্রমিক নিখোঁজ,,,, ১০ অঞ্চলে ঝড়ের আভাস, নৌ হুঁশিয়ারি সংকেত পণ্য পরিবহনে বিআইডব্লিউটিসির নৌযানের কোটা সংরক্ষণের সুপারিশ,,,,, মির্জাগঞ্জে জাহাজ থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার,,, মোংলা বন্দরে ভিড়েছে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য বহনকারী বাংলাদেশি জাহাজ ‘এমভি অপরাজিতা’। নৌযান শ্রমিকের বেতন আদায় করে দিলেন আনিছ মাষ্টার WTC এর নামে নৌ পথে মালিক সমিতির কয়েকটি চেকিং পোস্ট করেছে। ইরানের যুদ্ধজাহাজ ভেড়ার অনুমতি, ব্রাজিলকে সতর্ক করল ইসরায়েল… সন্দ্বীপ চ্যানেলে বালু উত্তোলন, কর্ণফুলীর মোহনায় নেতিবাচক প্রভাবের শঙ্কা নৌযান শ্রমিকদের মূল বেতন ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক : নুরুল হক (ভিডিও) অস্থিতিশীল হয়ে ওঠার আশঙ্কা বেতন-ভাতা ও মজুরি নিয়ে মালিক-শ্রমিক দ্বন্দ্ব, মাস্টারশিপ পরীক্ষায় বড় অনিয়ম ও দুর্নীতি……. দূষণ রুখতে ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজ থেকে সরানো হচ্ছে ছাই,,,, লোহা পানিতে ডুবে যায়। কিন্তু লোহার তৈরি জাহাজ পানিতে ভাসে কেন? মার্কিন নিষেধাজ্ঞায় থাকা জাহাজ মোংলা বন্দর এসে পৌছেছে,, কোনোভাবেই বন্ধ হচ্ছে না চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর ও কর্ণফুলী নদীতে থাকা জাহাজ থেকে তেল চুরি। মোংলায় পর্যটকবাহী বোট ডুবি, ১৩ দর্শণার্থী জীবিত উদ্ধার, বুড়িগঙ্গা নদীর সীমানাধনী পাগলা ষ্টেশন কোষ্টগার্ড কতৃক বাল্কহেড নৌ শ্রমিক নির্যাতন। যে পাঁচটি দেশের সঙ্গে জাহাজ যোগাযোগ নেই বাংলাদেশের আবারও কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ৮৪ ভোটে বিজয়ী হলেন কাউসার আহম্মেদ পলাশ,,, দুর্ঘটনা মুক্ত নৌপথ গড়তে নৌযানগুলোর ফিটনেস ও চালকদের যোগ্যতা সনদ যাচাই করতে, নদীতে মেরিন কোর্ট বসে। ‘চালকের ভুলে’ ৫০০ টন সার নিয়ে ডুবেছে জাহাজটি বাগেরহাট জেলার,, মোড়েলগন্জ থানাধীন ৯ নং ওয়ার্ডে আবারও ডাকতী,,,

ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়ার ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি

মেরিন নিউজ ২৪ ডেস্ক আপডেটঃ সোমবার, ২৪ অক্টোবর, ২০২২, ৩:৪৮ পিএম 109 বার পড়া হয়েছে

 

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ নিয়ে আবহাওয়া অধিদপ্তর ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে ওই বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপূর্ব দিক অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৩৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত ও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত অথবা মঙ্গলবার ভোরে খেপুপাড়ার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

    • আরও পড়ুন… ঘূর্ণিঝড়ের কারণে ৩ বিমানবন্দর বন্ধ ঘোষণা

      এ ছাড়া চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরগুলোকে ৬ নম্বর বিপদ সংকেত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ, অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আরও পড়ুন… যে কারণে ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে ভয় বেশি

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন… ঘূর্ণিঝড় আঘাত হানার নতুন সময় জানালেন প্রতিমন্ত্রী

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটার-এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

এ অবস্থায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোকে ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Mahadi Hasan Sumon

আপলোডকারীর সব সংবাদ